মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

অফিস সম্পর্কিত

উপজেলা সমাজসেবা কার্যালয়,

দপ্তর প্রধানের পদবীঃ উপজেলা সমাজসেবা অফিসার, খাগড়াছড়ি সদর, খাগড়াছড়ি।

কার্যক্রমের সংক্ষিপ্ত বিবরণঃ

1.        পল্লী সমাজসেবা কার্যক্রম (আর,এস,এস) এর আওতায় পল্লী অঞ্চলে বসবাসকারী বিত্তহীন, হত দরিদ্রদের মধ্যে দারিদ্র বিমোচন করার নিমিত্তে সুদমুক্ত ক্ষুদ্র ঋণ প্রদান।

2.       পল্লী অঞ্চলে বেকার যুবদের আত্ম-কর্মসংস্থান করার লক্ষ্যে ক্লাব, সংগঠন, সমিতি গঠন করা এবং জাতীয় উন্নয়নে সম্পৃক্ত করা।

3.      বেসরকারী এতিমখানা, শিশু সদন, শিশু আশ্রম গড়ে তোলা ও নিবাসীদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলা।

4.        সামাজিক নিরাপত্তা মূলক কর্মসূচীঃ অত্র কর্মসূচীর আওতায় বয়স্ক ভাতা প্রদান, বিধবা ও দুঃস্থ স্বামী পরিত্যক্তা মহিলাদের জন্য ভাতা প্রদান, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি প্রদানসহ অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য সম্মানীভাতা প্রদান কর্মসূচী।

5.       সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় অনুর্ধ্ব ৬০ বছরের উর্ধ্বে বয়স্ক ব্যক্তিগণকে (পুরুষ+মহিলা) জনপ্রতি মাসিক ৩০০/- হারে ভাতা প্রদান করা হয়।

6.       বিধবা ভাতাঃ বিধবা দুঃস্থ মহিলাগণকে জনপ্রতি মাসিক ৩০০/- টাকা হারে ভাতা প্রদান করা হয়।

7.       অসচ্ছল প্রতিবন্ধীভাতাঃ জনপ্রতি মাসিক ৩০০/- হারে ভাতা প্রদান করা হয়।

8.       অসচ্ছল শিক্ষা উপবৃত্তিঃ উক্ত কর্মসূচীর আওতায় অসচ্ছল প্রতিবন্ধী শিক্ষার্থীদেরকে ১ম-৫ম পর্যন্ত ৩০০/- টাকা জনপ্রতি, ৬ষ্ঠ-১০ম শ্রেণী পর্যন্ত জনপ্রতি ৪৫০/- টাকা, উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত মাসিক ৬০০/- টাকা এবং উচ্চতর স্তরে জনপ্রতি মাসিক ১০০০/- টাকা হারে শিক্ষা উপবৃত্তি প্রদান করা হয়।

9.       মুক্তিযোদ্ধা সম্মানী ভাতাঃ অসচ্ছল মুক্তিযোদ্ধাগণকে জনপ্রতি মাসিক ২০০০/- টাকা হারে সম্মানী ভাতা প্রদান করা হয়।

বেসরকারী এতিমখানাঃ পল্লী অঞ্চলে নিবন্ধীকৃত বেসরকারী এতিমখানা সমূহের মধ্যে প্রত্যেক এতিম নিবাসীকে জনপ্রতি ১,০০০/- টাকা হারে এককালীন ক্যাপিটেন গ্রান্ড প্রদান করা হয়।

ছবি